Header Ads

Header ADS

A Tale Of Two Sister (2003)

মুভির নাম:- A Tale Of Two Sister (2003)
জনরা:- Drama,Horror,Mystery
ভাষা:-  Korean
পরিচালক:- Kim Jee-woon
অভিনয়ে:- Im Soo-jung,Moon Geun-young,Yum Jung-ah and Others 
TRAILER

কাহিনী সংক্ষেপ:-
 সু-মি এবং ইউন-জু দুই বোন। মুভির শুরুতেই এদের সৎমা ইউন-জু এর আগমনে এ ব্যাপারটা স্পষ্ট হয়ে যায় যে এদের মা আর বেঁচে নেই। বাবার সাথে দুইবোনের সম্পর্কে একটু জটিলতা আছে। মেয়েদের তরফে, অন্তত সু-মি এর তরফে বাবার প্রতি ভালোবাসার অভাব নেই। কিন্তু বাইরে সেটা প্রকাশ পায়না। বরং সু-মি তার বাবার প্রতি একটা চাপা ক্ষোভ দেখায়। সৎমা ইউন-জু কে তো সু-মি দুচোখে দেখতে পারেনা। সে কেবল সৎমা বলেই তার এই বিদ্বেষ নয়। আরও একটা গোপন কারণ আছে, যেটা মুভির শেষের একটু আগের দিকে প্রকাশ করা হয়।

যাহোক, সৎমার সাথে সু-মি এর বিবাদের ফল ভুগতে হয় বেচারা ছোটবোনটিকে। ইউন-জু বিভিন্ন পরিস্থিতিতে বিরক্ত হয়ে সু-ইয়োন এর উপর নির্যাতন চালায়। একসময় পরিস্থিতি চরমে পৌঁছায়। আর তখন থেকেই একের পর এক টুইস্ট আসতে থাকে, আর বোধহয় সু-মি এর চূর্ণবিচূর্ণ মানসিক অবস্থার প্রতিফলনেই সিনেমার প্রথম দিকের সরলরৈখিক গল্পকথন এবার নন-লিনিয়ার আকার ধারণ করে।

পুরো মুভিটির বিভিন্ন অংশে দুইবোনের বাড়িটিতে তারা চারজন ছাড়াও এক পঞ্চম পক্ষের উপস্থিতি দেখানো হয়েছে। বলাই বাহুল্য প্রথম দর্শনে মনে হবে এই পঞ্চমজন একটি প্রেতাত্মা। কিন্তু সময়ের সাথে সাথে আদৌ সে প্রেতাত্মা, নাকি কারও হ্যালুসিনেশান - সেটা নিয়ে সন্দেহ হয়। বাড়ির বাসিন্দারা আদৌ কতজন সেটা নিয়েও সন্দেহ দেখা দেওয়া বিচিত্র নয়। সিনেমার বিভিন্ন অংশে মনে হবে বাড়িটির বাসিন্দা চারজন, পাঁচজন, তিনজন এমনকি দুইজন। কারা আসলেই বর্তমান এবং কাদের উপস্থিতি ছায়াময় সেটা স্পষ্ট করার জন্যই মুভির ননলিনিয়ার অংশটি দর্শককে সাহায্য করবে।

দক্ষ কোলাজ শিল্পীর মতই লেখক কিম জী-উন এবার তাঁর পরিচালনার দক্ষতাও দেখাতে থাকেন একের পর এক টুকরো টুকরো স্মৃতি জোড়া দিয়ে। চলতে থাকে এক অসম্ভব পরিস্থিতি।

কোরিয়ান মুভিগুলোতে বরাবরই গল্প কথনের প্রায় সমান গুরুত্ব দেওয়া হয় চরিত্রগুলোর আন্তঃসম্পর্ক তৈরির দিকে। যেটা হলিউড মুভিতে খুব কমন নয়। মুভিটি দেখার শুরু থেকেই চরিত্রগুলোর সম্পর্কের ধরণটা বোঝার দিকে বিশেষ নজর দেওয়া উচিত। মুভিটির প্রথমেই কাহিনীর মূল চরিত্র দুই বোনের আমাদের পরিচয় হয়। বড়বোনের নাম সু-মি, ছোটটির নাম সু-ইয়োন। প্রথম দেখাতে দুজনের সম্পর্কের একরকম অস্বাভাবিকতা মনোযোগী দর্শকের চোখ এড়াবে না, আর ক্যাজুয়াল দর্শকের ক্ষেত্রে অবচেতনে একটা খটকা তৈরি করে দেবে। দুই বোনের মধ্যে সম্পর্কটা যেমন হওয়া উচিত, সু-মি আর সু-ইয়োন এর ব্যাপারটা যেন ঠিক সেরকম নয়। বরং বড়বোনের তরফে একটা মাতৃত্বের ভাব রয়েছে আর ছোটবোনের তরফে রয়েছে এক অদ্ভুত জড়তা। সুতরাং গোলমালটা সেখানেই। এই দুজনের মা এর ব্যাপারটা মুভিতে মাঝামাঝির দিকেই এসেছে, আর সেটা একটা বিশেষ গুরুত্ব ধারণ করে রেখেছে।
স্পয়লার না দিয়ে এবং স্বচ্ছতা না রেখে এ ধরণের মুভির রিভিউ লেখা কঠিন কাজ। তবুও চেষ্টা করলাম।

যারা এখন পর্যন্ত দেখেননি তারা এখনই ঝাপিয়ে পরুন। টুইস্টের উপ্রে টুইস্ট খেয়ে মাথা বনবন করবে, গ্যারান্টি।

ক্রেডিট  আয়ন রিজু

আশা করি মুভিটি সব ওয়েবসাইট এ পাবেন তারপর ও যদি ডাউনলোড লিংক লাগে তাহলে কমেন্ট করুন।

[ভুলত্রুটি হলে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন। ধন্যবাদ সবাইকে ]

No comments

Powered by Blogger.