Header Ads

Header ADS

Irumbu Thirai (2018)



মুভির নাম:- Irumbu Thirai (2018)
ধরন:- Action,Thriller
ভাষা:- Tamil/Hindi
পরিচালক:- P.S. Mithran
অভিনয়ে:- Vishal (Major R. Kathiravan),Arjun (Sathyamoorthy),  Samantha Ruth Prabhu (Dr. Rathi Devi) and Others 



TRAILER

 

★ একবিংশ শতাব্দীর মানুষ আমরা। আমরা অত্যাধুনিক যুগের মানুষ। প্রযুক্তি আমাদের করেছে দূর থেকে দূরান্ত, দেশ থেকে দেশান্তর, যুগ থেকে যুগান্তর, দ্রুত থেকে দ্রুততর। প্রযুক্তির ছোঁয়ায় পুরো বিশ্ব যেন আমার হাতের মুঠোয়। যেকোন খবরাখবর, যেকোন তথ্য আদান প্রদানে প্রযুক্তি বিশেষ করে ইন্টারনেটের প্রভাব সবচেয়ে বেশি। একজন লোক অসুস্থ তাকে সহজই নামীদামী ডাক্তারের পরামর্শ দেওয়া যায় ইন্টারনেটের মাধ্যমে। আমাদের ব্যাংকের কাজকর্মও আমরা ইন্টারনেটের মাধ্যমে করে থাকি। বিমান বা ট্রেনের টিকেটের জন্য লম্বা লাইন না ধরে অনলাইনে টিকেট পেয়ে যায়। ভাবছেন কত সহজেই হয়ে গেলো আমাদের জীবন। কোন ঝামেলা ছাড়াই আমি আমার সুবিধা গুলো আদায় করতে পারছি। এটায় তো ভাবছেন তাই না?  অথচ আপনি এটা আদৌ হয়তো জানেন না যে, সহজে পাওয়া যায় এমন প্রতিটি জিনিসই তেমন স্থায়ী নয়। আপনার এই ইন্টারনেট ব্যবহারের তথ্য গুলো ধরুন আপনার ব্যাংকের পিন কোড টায় কি গোপন আছে? ধরুন আপনি একজন বড় ব্যবসায়িক। কোটি কোটি টাকা ইনকাম করেন। আর টাকা গুলো ব্যাংকে রাখলেন। অবশ্যই গোপনীয়তার জন্য, টাকা নিরাপদে থাকার জন্য একটা পিন কোড ঢালতে হয় পিন বক্সে। আপনি পিন কোড দিলেন আর সেই পিন কোড চলে গেলো কোন হ্যাকারের হাতে। আপনি ভাবতেও পারবেন না ঐ হ্যাকার ২ মিনিটের মধ্যেই আপনার অর্জিত সমস্ত টাকা গায়েব করে দিবে। আপনার গোপন তথ্য গুলো, ব্যাক্তিগত গোপন জিনিস গুলো যদি সবাই জেনে যায় বা একজন হুমকি দেয় সে এটা জানে এবং তা সবাইকে জানিয়ে দিবে তখন কি করবেন? এখন বলেন প্রযুক্তি আপনাকে কতটুকু সহজ করে দিয়েছে দুনিয়া। হ্যাকিং যে কতটা ভয়াবহ হতে পারে সেটার কিছুটা চিত্র হলেও তোলে ধরা হয়েছে সাউথের কালো মানিক ভিশালের  ইরুম্বু থিরাই মুভিতে। এটা শুধু সাউথ নয় পুরো ইন্ডিয়ায় একটা সেরা থ্রিলার মুভি। এমন মুভি ইন্ডিয়ায় হাতে গনা দু একটা পাবেন।

৳ Information is wealth ৳ তথ্যই সম্পদ। যেকোন তথ্যই গুরুত্বপূর্ণ। সেটা ছোট হোক কিংবা বড়। সরকারী তথ্য গুলো, ব্যাংকিং তথ্য গুলো আমাদের জন্য অনেক নড় সম্পদ। আপনার ব্যাক্তিগত তথ্য যদি কেউ জেনে যায় তাহলে সেটা আপনার জন্য বড় ধরনের হুমকি হতে পারে। একটা সময় ছিলো যখন আমাদের পূর্ব পুরুষ রা যারা শিক্ষার আলো থেকে বঞ্চিত তারা সিঙ্গনেচার করার বদলে টিপ সই দিতো। আর এখন আমরা সিঙ্গনেচার করি। আর এই সিঙ্গনেচার যে কেউ কপি/নকল করতে পারবে।সিঙ্গনেচার নকল করতে পারলেও আপনার ফিঙ্গারপ্রিন্ট কেউ কোন দিন নকল করতে পরবে না। তাহলে তো দেখা যাচ্ছে  সিঙ্গনেচার এর চেয়ে টিপসই ই সেরা ছিলো। এই মুভির ভিলেন সব সময় একটা কথায় বলে Information is wealth / তথ্যই সম্পদ। কেন বারবার বলে এই কথা জানতে হলে অবশ্যই দেখতে হবে মুভিটা।  হিন্দি ডাব আছে মুভিটার।  চলুন ছোট্ট করে থ্রিলার মুভির প্লট টা পরে আসি।।

® প্লট ®
একজন আর্মির মেজর ব্যাংক থেকে কিছু টাকা ধার নিছে। কিন্তু দালালের মাধ্যমে লোন নেওয়ার কারণে কিছুটা আনঅফিসিয়ালী হয়ে যায় ব্যাপারটা। মেজর এর বাবা টাকা তোলার জন্য এটিএম বুথে গেলে টাকা বের হচ্ছে না। মেজরও (ভিশাল) চেষ্টা করে দুয়েক বার। কিন্তু কোন লাভ হয় না। একাউন্ট থেকে টাকা গায়েব হয়ে যাচ্ছে এমনি এমনি। শেষ পর্যন্ত মেজর ঐ হ্যাকার কে ধরে জনগণের হাতে তুলে দেয়। কিন্তু কিভাবে? প্রশ্নের উত্তর মুভিতেই পাবেন!


★সিনেমাটিতে মূলত দেখানো হয়ে আমাদের ছোটখাটো কিছু ভুল করার কারণে আমাদের কত বড় সমস্যা হতে পারে। বর্তমান এই টেকনোলজির দুনিয়াতে একজন মানুষের সমান্য তথ্য ব্যবহার করে কিভাবে তাকে একজন অপরাধী বানানো যায়।

দেখানো হয়েছে, সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে শেয়ার করা আমাদের সমস্ত ছবি, তথ্য - কিভাবে তৃতীয় একজন ব্যক্তি ব্যবহার করতে পারে। কিভাবে আমাদের উপর নজরদারি করতে পারে। কিভাবে আমাদের শেয়ার করা ছবি, তথ্য তৃতীয় ব্যক্তির কাছে চলে যায়, কারা পাঠায় এবং কেন‌ পাঠায়।

এটি একটি সিনেমা হলোও অদূর ভবিষ্যতে ঠিক এমনটাই হবে অথবা এর থেকেও খারাপ কিছু হবে।

আমাদের জানা উচিত, ইন্টারনেটে রাখা আমাদের সমস্ত তথ্য তৃতীয় একজন ব্যক্তি সব সময় নজরদারি করে, একবার একটা ছবি শেয়ার করলে তা আর কোনদিন ডিলিট করা যায় না। তা ইন্টারনেটে সংরক্ষণ থাকে। যা একজন অভিজ্ঞ ব্যক্তি চাইলেই যেকোন সময় রিকভার করে তা ব্যবহার করতে পারে। বিনিময়ে টাকা হাতিয়ে নিতে পারে কিংবা ব্যাকমেল করতে পারে।

প্রযুক্তি দিন দিন যত উন্নত হচ্ছে আমরা ভাবছি আমাদের জীবন ব্যবস্থা তত সহজ হচ্ছে কিন্তু না বরং আমাদের জীবন ব্যবস্থা তত কঠিন আর খোলামেলা হয়ে যাচ্ছে। আমাদের ব্যক্তিগত নিরাপত্তা কমে যাচ্ছে। এই সিনেমায় এই বিষয়টি খুব সুন্দরভাবে উপস্থাপন করা হয়েছে।

পুরো সিনেমাতে দেখানো হয়েছে প্রযুক্তির অপব্যবহার সম্পর্কে। জানানো হয়েছে আমাদের অনেক অজানা তথ্য।

সিনেমাটির মূল ম্যাসেজ হলো :
"আমাদের ব্যক্তিগত যেকোন তথ্য/ছবি শেয়ার করা থেকে সাবধান থাকতে হবে। লোভের কারণে কোথায়/কাউকে নিজের ব্যক্তিগত কোন তথ্য দেয়া যাবে না। প্রযুক্তির সাথে সাথে নিজেদেরকেও উন্নত হতে হবে, সর্তক হতে হবে। নিজের এবং নিজেদের তথ্যের নিরাপত্তা নিজেকেই নিতে হবে।" 

একাধারে সিনেমাটা যেমন অ্যাকশন আছে, তেমনি আছে রোমান্টিকতা, ইমোশনাল সিন, কমেডি এবং আছে থ্রিলার। নিঃসন্দেহে বলা যায়, এটি অসাধারণ একটি প্যাকেজ সিনেমা।

এছাড়া যদি অভিনয়ের কথা বলি তবে বলতে হয় : এই সিনেমায় সামান্তা এবং বিশাল অসাধারণ অভিনয় করেছে। রোমান্টিকতাও ছিল অন্য রকম। আর আর্জুন শারজার অন্যান্য সকল সিনেমার মতো এখানেও ছিল অওসাম লুক, স্টাইল আর অ্যাটিটিউডে টইটম্বুর।

ক্রেডিট Rafsan Ahmed & ওয়াজেদ হোসেন


ইউটিউব এ হিন্দি ডাব আছে চাইলে দেখে নিতে পারেন বা নিচে মুভি দেওয়া আছে দেখে নিতে পারেন।




[ভুলত্রুটি হলে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন। ধন্যবাদ সবাইকে ]

 

No comments

Powered by Blogger.